কৃত্রিম বুদ্ধিমত্তা ও আপনার ক্যারিয়ার

যন্ত্র নাকি মানুষের সকল কাজ খেয়ে নিচ্ছে! মানুষ নাকি চাকুরি হারাচ্ছে, বেকার হয়ে পড়ছে বা নতুন কর্মসংস্থান তৈরি করতে পারছে না। এগুলো কি আদৌ সত্য, সত্য হলে কথাগুলোর ভিত্তি কি? 

সত্য মিথ্যা জানার আগে জানতে হবে এই মেশিন বা কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI কি। যদি আপনি এই নতুন ও জনপ্রিয় প্রযুক্তি সম্পর্কে জানতে আগ্রহী হন বা শিখতে চান তবে এই পোস্টটি আপনার জন্য। চলুন ধাপে ধাপে সহজ করে জানার চেষ্টা করি এই হাল জামানার যুগান্তকারী আবিষ্কারকে। 


ধাপ-১. 

কৃত্রিম বুদ্ধিমত্তা কী?

কৃত্রিম বুদ্ধিমত্তা বা (Artificial Intelligence) হলো এমন একটি প্রযুক্তি যা কম্পিউটার এবং মেশিনকে মানুষের মতো চিন্তা করতে ও শিখতে সক্ষম করে। জটিল লাগলো কথাটি শুনতে? তাহলে সহজ ভাবে এটিকে বলা যায় যে,  কৃত্রিম বুদ্ধিমত্তা হল এমন একটি প্রযুক্তি যা আমার আপনার মত চিন্তা করতে এবং সেই চিন্তাকে উপস্থাপন করতে পারে। 


যেমন উদাহরণ হিসেবে বলা যেতে পারে-  AI দেখতে পারে, পড়তে পারে, বুঝতে ও অনুধাবন করে বলতে পারে। শুধু কি তাই, আপনার প্রয়োজন যেখানে ১০০ মানুষের কর্মঘণ্টা সেখানে সেই AI করে দিবে নিমেষে। আপনার শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! এইতো ২০২২ এর নভেম্বরের ৩০ তারিখে জন্ম হয় ChatGPT. জন্মের পর থেকে এমন সব কীর্তি করে যাচ্ছে তাতে টেক জায়ান্ট কোম্পানি গুলোর চোখের ঘুম আর ভবিষ্যৎ পরিকল্পনা তছনছ করে দিয়েছে।


ধাপ-২

এখন প্রশ্নো হলো AI কীভাবে কাজ করে?

AI মূলত ডেটার ওপর ভিত্তি করে কাজ করে। প্রাথমিক ভাবে তাকে মিলিয়ন-ট্রিলিয়ন ডাটা ইনপুটে দেয়া হয় এবং সেগুলো সে বিশ্লেষণ করতে শেখে। ঠিক যেমন আমরা ছোটবেলায় কোন কিছু দেখেই কিউরিসিয়াস হতাম এবং সেখান থেকে শিখতাম এমন। উদাহরণস্বরূপ, একটি AI সিস্টেমকে হাজার হাজার বিড়াল ছানার ছবি দেখানো হলে, সেটি বিড়াল চেনা শিখে যাবে। 


ধাপ-৩

এখন মনে প্রশ্নো হতে পারে  কেন AI শেখা উচিত?

AI শুধু বর্তমানের কাজের ধরনই পরিবর্তন করছে না, বরং ভবিষ্যতেও এটি একটি বিপ্লব ঘটাবে। তাই এখনই AI শেখা শুরু করলে ভবিষ্যতের চাকরি বাজারে আপনি থাকবেন এক ধাপ এগিয়ে। ইকেয়ার একাডেমি আপনাকে সেই সুযোগ দিতে প্রস্তুত। পুরো টুকো পড়তে থাকুন আমরা কোন এক ফাঁকে কীভাবে আমাদের সাথে যুক্ত হবে জানিয়ে দেবো।


আগে জেনে নিতে AI দিয়ে কি কি করা যেতে পারে বা ক্যারিয়ারে কোন ক্ষেত্রে কাজে লাগতে পারে-

প্রোগ্রামিং দক্ষতা: কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রামিং শিখে শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবে। কোডিং করে AI মডেল তৈরি করা শিখবে যা জটিল অ্যালগরিদমগুলো বুঝতে এবং প্রয়োগ করতে সাহায্য করবে।

কন্টেন্ট তৈরির দক্ষতা: কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে দ্রুত ও সহজে কন্টেন্ট তৈরি করা সম্ভব। যেমন ধরেন- একটি ভিডিও বানাবেন তার আইডিয়া জেনারেট করা, স্ক্রিপ্ট লিখে দেয়া এমনটি স্ক্রিন-প্লে কীভাবে হবে সেটার ধারণা তৈরিতেও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করতে পারেন।

ব্যবসায় অটোমেশন: AI এর মাধ্যমে ব্যবসার বিভিন্ন প্রক্রিয়া স্বয়ংক্রিয় করা যায়। এর ফলে কাজের দক্ষতা ও উৎপাদনশীলতা বৃদ্ধি পায় এবং খরচ কমিয়ে লাভ বাড়ানো সম্ভব হয়।

ডাটা সায়েন্স: ডাটা বিশ্লেষণ করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া যায়। ডাটা ভিজুয়ালাইজেশন এবং মডেল তৈরি করার মাধ্যমে ভবিষ্যৎ প্রবণতা নির্ণয় করা সম্ভব হয় যা ব্যবসায়িক সিদ্ধান্তগুলোকে সহজ করে তোলে।

ফ্রিল্যান্সারদের জন্য AI: ফ্রিল্যান্সাররা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কাজের মান বৃদ্ধি করতে পারে। সময় সাশ্রয় করে বেশি কাজ সম্পন্ন করা সম্ভব হয় এবং ক্লায়েন্টদের কাছে নিজের দক্ষতা প্রদর্শন করা যায়।

ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (NLP): NLP এর মাধ্যমে মানুষের ভাষা বুঝতে এবং প্রক্রিয়াজাত করতে পারা যায়। চ্যাটবট, অটোমেটেড কাস্টমার সার্ভিস, এবং ভাষা অনুবাদে দক্ষতা অর্জন করা যায়। ভাষার জটিল সমস্যা সমাধানে AI এর ব্যবহার শিখে শিক্ষার্থীরা আরও দক্ষ হতে পারে।


ধাপ-৪

কীভাবে AI শেখা শুরু করবেন?

প্রাথমিক জ্ঞান অর্জন করুন: প্রাথমিকভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার মৌলিক বিষয়গুলো শিখুন। আপনি চাইলে এজন্য ইকেয়ার একাডেমি-তে আমাদের আসন্ন কোর্সগুলো দেখতে পারেন।

অনলাইন কোর্স: ইকেয়ার একাডেমির মতো বিভিন্ন অনলাইন প্লাটফর্মে AI বিষয়ক কোর্স রয়েছে যা আপনাকে মূল বিষয়গুলি শেখাতে সাহায্য করবে।

সঠিক গাইডলাইন ও প্র্যাকটিস: প্র্যাকটিক্যাল প্রজেক্ট ও বাস্তব জীবনের সমস্যার সমাধান করার মাধ্যমে শেখা AI শিক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ।

কমিউনিটিতে যোগ দিন: বিভিন্ন AI কমিউনিটি ও ফোরামে যোগ দিয়ে আপনার জ্ঞান ও অভিজ্ঞতা শেয়ার করতে পারেন।


ইকেয়ার একাডেমি খুব শীঘ্রই AI বিষয়ক কোর্স শুরু করতে যাচ্ছে। এই কোর্সগুলো আপনাকে বাস্তবিক ও ব্যবহারিক উভয় দিক থেকেই দক্ষ করে তুলবে। AI-এর মৌলিক বিষয় থেকে শুরু করে উন্নত স্তরের বিভিন্ন প্রজেক্টে কাজ করার সুযোগ থাকবে। এই সুযোগ প্রথম ১০০ জনের জন্য একদম বিনামূল্যে। অংশগ্রহণ করতে নীচের দেয়া WhatsApp নাম্বারে আপনার নাম, ঠিকানা, এবং যোগাযোগের ই-মেইল অ্যাড্রেস মেসেজ করুন।

https://wa.me/8801309021590

কৃত্রিম বুদ্ধিমত্তা এখন শুধু ভবিষ্যৎ নয়, বর্তমানেরও অন্যতম গুরুত্বপূর্ণ প্রযুক্তি। ইকেয়ার একাডেমির সাথে  AI শিখে আপনার ক্যারিয়ারকে আরও উন্নত এবং সম্ভাবনাময় করতে পারেন। আমাদের আসন্ন কোর্সগুলির জন্য আমাদের ওয়েবসাইটে নজর রাখুন।

ইকেয়ার একাডেমি তে আজই যোগ দিন এবং কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে আপনার যাত্রা শুরু করুন!

Comments (0)

মোস্তাফিজুর রহমান

Instructor role

ক্যাটাগরি

Share

Share this post with others

কোর্স সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য কল করুন


সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত